www.muktobak.com

যেসব গণমাধ্যমের মালিক ঋণ খেলাপির তালিকায়


 নাজমুস সাকিব    ২৩ জুন ২০১৯, রবিবার, ৩:৫২    দেশ


জুনের ১৪ তারিখে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এসময় ১০ বছরেও সরকার খেলাপি ঋণ নিয়ন্ত্রণ করতে না পারার ব্যাপারে প্রশ্ন করলে প্রধানমন্ত্রী বলেন, খবর নেবেন পত্রিকার মালিকরা কে কোন ব্যাংক থেকে কত  টাকা নিয়েছেন। সবব্যাংক থেকে এই তথ্য বের করেন। যত মিডিয়া আছে,প্রত্যেকে বলবেন কোন মালিক কোন ব্যাংকের কত টাকা ঋণ নিয়ে কত টাকা শোধ করেননি। খেলাপি হয়ে নিজেরা হিসাব করলে আমাকে আর প্রশ্ন করতে হবে না। পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ার মালিকদের এই খেলাপি ঋণের হিসাব নিয়ে পত্র পত্রিকায় এ বিষয়ে লেখার আহবান জানান প্রধানমন্ত্রী।

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নানা জায়গায় অনেকে সে সময় তালিকা প্রকাশ করতে বলেন। নাম প্রকাশ না করায় কেউ কেউ সরকারের সমালোচনাও করেন।

অবশেষে শীর্ষ ঋণ খেলাপির নাম প্রকাশ করা হয়েছে। ২২ জুন জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী  আ হ ম  মোস্তফা কামাল ২ লাখ ৬৬ হাজার ১১৮ জন ঋণখেলাপির মধ্যে শীর্ষ ৩০০ জনের এ তালিকা প্রকাশ করেন। এ তালিকায় দেশের গণমাধ্যম মালিকদের নামও রয়েছে।মন্ত্রী সংসদে জানান, উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকা যোগ্য কিছু সংখ্যক ঋণ খেলাপি প্রতিষ্ঠানের নাম এ তালিকায় নেই।

তালিকায় গণমাধ্যম মালিকদের মধ্যে শীর্ষস্থান দৈনিক জনকণ্ঠের মালিক, মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ। তার প্রতিষ্ঠান গ্লোব এডিবল অয়েল লিমিটেডের খেলাপি ঋণ ১৯৭ কোটি টাকা। এছাড়া গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারের ৮০ কোটি এবং গ্লোব মেটাল কমপ্লেক্সের খেলাপি ঋণ ১৫০ কোটি টাকা।

চ্যানেল নাইনের মালিক এনায়েতুর রহমান বাপ্পি। তার প্রতিষ্ঠান বিল্ডট্রেড ইঞ্জিনিয়ারিংয়ের খেলাপি ঋণের পরিমাণ ৭৫ কোটি টাকা। এছাড়া এবি ব্যাংকে প্রতিষ্ঠানটিরঋণ ৮২৯ কোটি টাকা।

             আরও পড়ুন :  ঋণ খেলাপি গণমাধ্যম মালিক; প্রশ্নবিদ্ধ নৈতিকতা

দেশবন্ধু গ্রুপের পত্রিকা দৈনিক আজকালের খবর। মালিক গোলাম মোস্তফা। তার প্রতিষ্ঠান দেশবন্ধু সুগার মিলের খেলাপি ঋণ ৮৪ কোটি টাকা। ব্যাংকে তাদের ঋণের পরিমাণ ১ হাজার ২শ ৩০ কোটি টাকা।

ব্যবসায়ী এম এন এইচ বুলুর মালিকানাধীন বুলু ইন্টারন্যাশনালের খেলাপি ঋণ ১৭৮ কোটি টাকা ও বিএনএস ইন্টারন্যাশনালের ৬০ কোটি টাকা খেলাপি। সংবাদ প্রতিদিন নামের একটি পত্রিকার প্রকাশক তিনি। 

দৈনিক যায়যায়দিনের সম্পাদক মণ্ডলীর সভাপতি ও প্রকাশক সাঈদ হোসেন চৌধুরী। তার প্রতিষ্ঠান এইচআরসি শিপিংয়ের খেলাপি ঋণের পরিমাণ ১৪৪ কোটি টাকা।

রুপায়ন গ্রুপের প্রতিষ্ঠান রুপায়ন হাউজিং। খেলাপি তালিকায় অবস্থান বিয়াল্লিশ। খেলাপির পরিমাণ দুই হাজার কোটি টাকা। এই গ্রুপের পত্রিকা দৈনিক দেশ রুপান্তর।

এবিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ের শিক্ষক রফিক রুম্মান বলেন, ঋণ খেলাপি একটি অপরাধ। সে অপরাধ ধরিয়ে দেয়া যাদের কাজ, তারাই যদি এ অপরাধের সাথে যুক্ত হয় সেটা দুঃখজনক। দুর্ভাগ্যজনক। 




 আরও খবর