www.muktobak.com

দৈনিক আজাদী : প্রকাশনার ৬০ বছর


 আজাদী প্রতিবেদন    ৬ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার, ১২:২৪    দেশ


বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম থেকে প্রকাশিত পাঠকনন্দিত একটি পত্রিকা দৈনিক আজাদী। ১৯৬০ সালের ৫ সেপ্টেম্বর দৈনিক আজাদী প্রথম প্রকাশিত হয়েছিল।

পত্রিকাটির প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন আবদুল খালেক ইঞ্জিনিয়ার। তাঁর স্বপ্ন ছিল একটি নিরপেক্ষ সংবাদপত্র প্রকাশের মাধ্যমে চট্টগ্রামকে আধুনিক বিশ্বের সাথে যুক্ত করার। সেই লক্ষ্যে একদল সাংবাদিক ও কর্মী সমবেত করে গভীর নিষ্ঠা ও অক্লান্ত শ্রমের যে বীজ তিনি সেদিন বপন করেছিলেন ক্রমে তা পরিণত হয়েছে বিশাল মহীরূহে।

সংবাদপত্র প্রকাশের ক্ষেত্রে চট্টগ্রামের ঐতিহ্য গৌরবময়। ব্রিটিশ শাসনের অবসানের পর স্বাধীনতাপূর্ব বাংলাদেশে বেশ কটি দৈনিক প্রকাশিত হতো চট্টগ্রাম থেকে। এগুলোর মধ্যে রয়েছে দৈনিক সরহদ, দৈনিক আমান, ইংরেজি দৈনিক ইস্টার্ন এঙামিনার, দৈনিক আজাদী, দৈনিক ইউনিটি, ইংরেজি দৈনিক ক্রনিকল, ইংরেজি সান্ধ্য দৈনিক ইস্টার্ন টাইমস, দৈনিক সমাচার, দৈনিক পয়গাম সহ আরো অনেক পত্রিকা। এসবের মধ্যে কেবল দৈনিক আজাদীর প্রকাশনাই এখনো অব্যাহত রয়েছে।

গত কয়েক দশকে আজাদীর হাত ধরে বহু লেখক ও সাংবাদিকের জন্ম হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, চট্টগ্রামের উন্নয়ন ইত্যাদি জনস্বার্থমূলক সমস্ত ইস্যুতে আজাদী থেকেছে সোচ্চার । ৩৫ বছর পূর্তিতে আজাদী প্রকাশ করেছিল ‘হাজার বছরের চট্টগ্রাম’ নামে একটি ব্যতিক্রমধর্মী ও গুরুত্বপূর্ণ স্মারক সংকলন। এই সংকলনটি চট্টগ্রামের ইতিহাস ও ঐতিহ্য বিষয়ে একটি গুরুত্বপূর্ণ দলিল।

চট্টগ্রামের স্থানীয় পত্রিকা হলেও স্থানিক পরিচয় ছাপিয়ে আজাদী জাতীয় দৈনিকের মতোই পাঠক সমাদৃত। সংবাদ প্রকাশের ক্ষেত্রে পত্রিকাটির অবস্থান যুক্তিনিষ্ঠ, প্রগতিশীল, গণতান্ত্রিক এবং অবশ্যই নিরপেক্ষ। সত্য যতই কঠিন হোক না কেন, সত্য প্রকাশে আজাদী অবিচল। আজাদী সৃজনশীল পত্রিকা। আজাদী শব্দের অর্থ মুক্তি। আর মুক্তি বরাবরই সৃজনশীলতার পথ প্রসারিত করে।




 আরও খবর