www.muktobak.com

বাংলাদেশে ফেসবুকের ভুয়া খবর শনাক্ত কার্যক্রম শুরু


 মুক্তবাক রিপোর্ট    ২০ এপ্রিল ২০২০, সোমবার, ৬:৪৭    খবর


পয়েন্টার ইন্সটিটিউটের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক – আইএফসিএন অনুমোদিত বিওওএম- বুম বিডির মাধ্যমে ভুয়া তথ্য, ছবি, ভিডিও শনাক্ত করবে ফেসবুক। ফ্যাক্ট চেকিং কার্যক্রমে বুম বিডি, ভারতের বুম ইন্ডিয়ার মত স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। ১৯ এপ্রিল এক বিবৃতিতে এ তথ্য জানায় ফেসবুক কর্তৃপক্ষ।

এতে বলা হয়, এখন থেকে বুম বাংলাদেশের ফেসবুক কমিউনিটিতে বিদ্যমান ছবি ও ভিডিওসহ ফেসবুক স্টোরিগুলো পর্যালোচনা করবে। এতে ভুয়া তথ্য, খবর ও ছবি শনাক্ত করার ফ্ল্যাগিং করে দেবে।

ফেসবুকের এশিয়া প্যাসিফিক অঞ্চলের নিউজ পার্টনারশিপ ডিরেক্টর অঞ্জলি কাপুর বলেন, ফেসবুক ব্যবহারকারীরা সঠিক তথ্য পেতে চায়। সেজন্য আমরা বাংলাদেশে বুমের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে আমাদের থার্ড পার্টি ফ্যাক্ট-চেকিং কার্যক্রম চালু করতে পেরে আনন্দিত। এ ফ্যাক্ট-চেকিং কার্যক্রমের সাহায্যে আরো সচেতন জনগোষ্ঠী তৈরি করতে এবং স্থানীয়ভাবে এ কার্যক্রম আরো সম্প্রসারণে সক্ষম হব।

তিনি বলেন, নিউজ ফিডে যে পোস্টগুলো দেখা যায়, সেগুলোর মান ও সত্যতা উন্নত করতে এ কার্যক্রম ফেসবুকের থ্রি-পার্ট ফ্রেমওয়ার্কের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। থার্ড পার্টি ফ্যাক্ট-চেকাররা যখন কোনো পোস্ট নিয়ে লেখেন, ফেসবুকের নিউজ ফিডে সে পোস্টের ঠিক নিচে রিলেটেড আর্টিকেলস অংশে সেটি সঙ্গে সঙ্গে দেখানো হয়। ফেসবুকের বিদ্যমান পেজগুলোর অ্যাডমিন বা কোনো সদস্যও যদি কোনো ভুয়া পোস্ট করার চেষ্টা করে, তাদের কাছেও নোটিফিকেশন পৌঁছে যাবে। এতে ফেসবুক ব্যবহারকারীরা কী ধরনের পোস্ট পড়বে, কোন তথ্যটি বিশ্বাস করবে আর কী শেয়ার করবে বা করবে না, তা নিজেরাই জেনে-বুঝে সিদ্ধান্ত নিতে পারবে।

বুম বিডির ফ্যাক্ট চেকার কদরুদ্দিন শিশির মুক্তবাককে বলেন, বাংলাদেশ থেকে কিংবা বাংলাদেশ বিষয়ক যেসব ভুয়া তথ্য, খবর ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো হয় তা ঠেকাতে কাজ করবে বুম বিডি। শনাক্তের পর ফ্ল্যাগিং করা ছাড়াও ফেসবুক কর্তৃপক্ষ সংশ্লিষ্ট কন্টেন্টের রিচ কমিয়ে দেবে। এতে ভুয়া তথ্য ছড়িয়ে পড়া ঠেকানো যাবে। কোনো ফেসবুক পেজ এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটালে তার মনেটাইজেশন বাতিল করে দেবে ফেসবুক। তবে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হবে।

২০১৬ সাল থেকে শুরু হ্ওয়া ফেসবুকের ফ্যাক্ট চেকিং কার্যক্রম এখন ৫০টির বেশি ভাষায় ৬০টির বেশি ফ্যাক্ট-চেকিং টুল নিয়ে কাজ করে। ভুয়া তথ্য ঠেকানোর জন্য ফেসবুকের ধারাবাহিক প্রচেষ্টার অংশ বুম বিডির কার্যক্রম শুরু।




 আরও খবর