www.muktobak.com

সাংবাদিকতা কি টিকে থাকবে?


 মুশফিক ওয়াদুদ    ৩১ মার্চ ২০১৯, রবিবার, ১:৪১    মতামত


সাংবাদিকতার ভবিষ্যত নিয়ে বিশ্ব ব্যাপী আলোচনা হচ্ছে। সাংবাদিকতা থাকবে কি থাকবে না। বিশ্ববিদ্যালয় গুলোতে এই বিষয় নিয়ে গবেষণা হচ্ছে। গত সেমিস্টারে আমার একটি কো‌র্স ছিল ফিউচার অব জা‌র্নালিজম। প্রচুর রিডিং ছিল কো‌র্সটিতে। ভাল ভাল সব বই এবং আ‌র্টিকেল, রিসা‌র্স পেপার। 
সেই সব বই এবং আ‌র্টিকেলের বেশির ভাগই সাংবাদিকতা টিকে থাকবে না এমন কিছু ছিল না। তবে সবারই অভিমত হলো সাংবাদিকতা ব‌র্তমান অবস্থায় হয়তো থাকবে না। বড় ধরণের পরিব‌র্তনের মধ্যে দিয়ে যাবে। কিন্তু সেই পরিব‌র্তন গুলো আসলে কি সেটা কারো নিশ্চিত ভাবে জানা নেই। সেখানেই জা‌র্নালিজম ইনোভেশনের কথা বলা হচ্ছে। আমেরিকার বেশ কিছু বিশ্ববিদ্যালয় সাংবাদিকতার কো‌র্স গুলোতে জা‌র্নালিজম ইনোভেশন এবং entrepreneurship পড়ানো হচ্ছে। বিশেষভাবে হার্ভার্ড এবং স্টানফো‌র্ড এই বিষয়ে গুরুত্ব দিচ্ছে।

গত বছর হার্ভার্ডের Shorenstein Center এর একজন গবেষক Hossein Derakhshan একটি মন্তব্য লিখেছিলেন Nieman Lab এ। সেখানে তিনি বলছেন- সংবাদের কমোডিটি ভ্যালু কমে যাচ্ছে। মানে মানুষ সংবাদ মাধ্যমের উপর সংবাদের জন্য ঠিক নি‌র্ভর করে আর থাকে না। তিনি বলছেন সংবাদ মরে যাচ্ছে কিন্তু সাংবাদিকতা মরবে না। তাঁর অভিমত , সংবাদ মাধ্যম কে সংবাদের পাশা পাশি অন্য কিছুর উপর মনোযোগ দিতে হবে। ড্রামা তৈরি করতে হবে। মন্তব্য প্রতিবেদনের উপর গুরুত্ব দিতে হবে। ইত্যাদি। মোট কথা পাঠক কে বিনোদন দিতে হবে।

বাংলাদেশ এবং পৃথিবীর বহু দেশে সাংবাদিকতার যে সংকট সেটার বিষয়ে মিডিয়া পন্ডিত James W. Carey এর একটি থিউরি আছে। তিনি বলছেন- ব‌র্তমানের যে সাংবাদিকতা সেটা গণতন্ত্রের সাথে খুব ভাল ভাবে সম্প‌র্ক যুক্ত। গনতন্ত্র দু‌র্বল হলে সাংবাদিকতাও দু‌র্বল হয়ে পরবে।** বিশ্বব্যাপী গণতন্ত্রের সংকট চলছে, সাথে সাংবাদিকতারও। 
তবে ওয়েস্টের সাথে মিলিয়ে আমরা যখন আমাদের সংবাদ পত্রের ভবিষ্যত নিয়ে চিন্তা করতে যাই তখন কিছু সমস্যা দেখা দেয়। এখানে সংবাদপত্র বিক্রি কমে যাওয়ার সবচেয়ে বড় কারণ মনে হয় মানুষের কাছে সংবাদপত্র পড়ার মত সময় না থাকা এবং বিনোদনের অন্য অনেক মাধ্যম থাকা । আমাদের ক্ষেত্রে সেটি সত্য নয়। আমাদের জনগণের হাতে অফুরন্ত সময়। কাজ না থাকার কারণে তাঁরা আগুন দেখতে গিয়ে ভীর করেন। 
আর ডিজিটাল মিডিয়ার যে হাইপ উঠেছিল সেটাও মোটামুটি শেষ হওয়ার পথে। এই ধারার দুটি পাইয়নিয়ার BuzzFeed এবং Huff Post প্রায় মরতে বসেছে। ম্যাসিভ জব কাট হয়েছে এই দুটি প্রতিষ্ঠানে এই কিছু দিন আগেই।

বোস্টন ইউনিভা‌র্সিটির সাংবাদিকতার প্রফেসর Christopher B. Daly গত বছর ওয়াশিংটন পোস্টে একটি কলাম লিখেছিলেন- "সংবাদপত্র মরছে না তবে এটি পরিব‌র্তিত হচ্ছে।"
আমিও সেটাই মনে করি। এবং এই পরিব‌র্তনে যারা খাপ খাওয়াতে পারবে না সেই প্রতিষ্ঠান গুলো টিকে থাকবে না। 

লেখক :  সাবেক সাংবাদিক। ব‌র্তমানে আমেরিকার ইউনিভা‌র্সিটি অব নেভাডা, রিনো তে মিডিয়া ইনোভেশনের উপর মাস্টা‌র্স করছেন।




 আরও খবর