www.muktobak.com

বিক্রি হচ্ছে ঐতিহ্যবাহী ব্রিটিশ পত্রিকা টেলিগ্রাফ


 বাংলা ট্রিবিউন    ২৯ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, ১:৪৪    খবর


বিশ্বখ্যাত ব্রিটিশ দৈনিক পত্রিক দ্য ডেইলি টেলিগ্রাফ ও তাদের রবিবারের বিশেষ সংস্করণ সানডে টেলিগ্রাফ বিক্রি হয়ে যাচ্ছে। পত্রিকাটির মালিক স্যার ফ্রেডেরিক ও স্যার ডেভিড বারলে জানান, তারা তাদের সব সম্পদ বিক্রির কথা ভাবছেন, যার মধ্যে টেলিগ্রাফ মিডিয়া গ্রুপও রয়েছে। এর আগেও টেলিগ্রাফ বিক্রির গুঞ্জন উঠেছিলো। তবে এবারের গুঞ্জন সত্যি হতে যাচ্ছে বলে আভাস দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তারা আভাস দিয়েছে, এক থেকে দেড় বছরের মধ্যে এই পত্রিকাটি বিক্রি হয়ে যাবে।

১৮৫৫ সালের ২৯ জুন দ্য ডেইলি টেলিগ্রাফের প্রথম সংস্করণ প্রকাশিত হয়। এইডান বারক্লে ও হাওয়ার্ড বারক্লে ভাতৃদ্বয় ২০০৪ সালে তাদের বাবার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে এই প্রতিষ্ঠানটির মালিকানা পান। এছাড়া তাদের অন্যান্য ব্যবসাওয় রয়েছে। তাদের মালিকানাধীন রিতজ হোটেলও বিক্রির জন্য বাজারে দরদাম চলছে। 
১৭ অক্টোবর প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, বিগত বছরের অর্থবছরের চেয়ে এবার লাভের পরিমাণ কমে গেছে ৯৪ শতাংশ। এমন সময় পত্রিকাটি বিক্রি করে দেওয়া হবে বলে খবর ছড়িয়ে পড়লো। খবরটি প্রথম সামনে এনেছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস। তারা জানিয়েছে, বিগত বছরগুলো টেলিগ্রাফের সার্কুলেশন কমে দাঁড়িয়েছে ৩ লাখ ১০ হাজারে। আর সানডে টেলিগ্রাফের ২ লাখা ৪৪ হাজার ৩৫১ কপিতে।

 

সংশ্লিষ্ট এক সূত্রকে উদ্ধৃত করে বিবিসি জানায়, আগামী ১২ থেকে ১৮ মাসের মধ্যে বিক্রি করা হতে পারে টেলিগ্রাফ। এখনও কোনও পরামর্শক নিয়োগ দেওয়া হয়নি। তবে ধারণা করা হচ্ছে, বারক্লে ভাতৃদ্বয়ের সম্পদের মধ্যে টেলিগ্রাফই আগে বিক্রি হবে। 




 আরও খবর