www.muktobak.com

প্রকাশ হচ্ছে না কিশোর আলো


 মুক্তবাক রিপোর্ট    ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, ১১:২০    খবর


নভেম্বরের ১৪ তারিখে জানা গেল শেষ পর্যন্ত প্রকাশ হচ্ছে না প্রথম আলোর কিশোর ম্যাগাজিন কিশোর আলো। অন্যান্য মাসে যেটি বাজারে আসে ৫ তারিখের মধ্যেই।

১ নভেম্বর কিআনন্দ উৎসবে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণীর ছাত্র নাইমুল আবরারের মৃত্যুর পর নানামুখী চাপে পড়ে প্রথম আলো। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন অনলাইনে আবরারের মৃত্যুর দায় নিয়ে চলে পাল্টাপাল্টি বক্তব্য। এ অবস্থায় ৬ নভেম্বর বুধবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমিনুল হকের আদালতে হত্যা মামলা দায়ের করেন নাইমুলের বাবা মজিবুর রহমান। এতে বিবাদী করা হয় প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক এবং কিশোর আলোর প্রকাশক মতিউর রহমান।

মামলা গ্রহণ করে আবরারের লাশ উত্তোলন ও ময়নাতদন্তের নির্দেশ দেন ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমিনুল হক। দাফনের আটদিন পর ৯ নভেম্বর ময়নাতদন্তের জন্য নাইমুল আবরারের মরদেহ কবর থেকে তোলা হয়।

এঘটনায় প্রথম আলোর তীব্র সমালোচনা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। ৭ নভেম্বর তিনি মন্তব্য করেন, আবরারের মৃত্যু প্রথম আলোর অবহেলায়। এ মৃত্যু অবশ্যই গর্হিত অপরাধ, বরদাশত করা হবে না।

 এছাড়া অনেকে কিশোরআলো বয়কটেরও ডাক দেন। এ নিয়ে অজস্র মন্তব্য দেখা যায় কিশোর আলোর ফেসবুক পেইজে। আবরারের মৃত্যু নিয়ে বেশ কয়েকবার দুঃখ প্রকাশ করেন কিশোর আলোর সম্পাদক আনিসুল হক। প্রথম আলোতেও শোক সন্তপ্ত পরিবারের পাশে থাকার ঘোষণা দেয়া হয়।

এরপরও মামলা এবং সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে “বরদাশত করা হবে না” মন্তব্য ব্যাপক চাপ তৈরি করে প্রথম আলোর সহযোগী প্রকাশনা কিশোর আলোর উপর। প্রতিমাসের ৫ তারিখে বাজারে এলেও এ মাসের দুসপ্তাহ পেরোলেও কোনো ঘোষণা দেখা যায়নি। এতে গুঞ্জন উঠে আদৌ কিশোর আলো প্রকাশ হবে কিনা?

 এ গুঞ্জনের মধ্যেই ১৪ নভেম্বর বৃহস্পতিবার জানা গেল এ মাসে প্রকাশ হচ্ছে না কিশোর আলো। এ বিষয়ে ১৪ নভেম্বরের প্রথম আলোর ২য় পৃষ্ঠায় একটা ঘোষণা দেয়া হয়।

 এতে বলা হয়, “১ নভেম্বর কিশোর আলোর বর্ষপূর্তির অনুষ্ঠানে অংশগ্রহণকারী রেসিডেনসিয়াল মডেল কলেজের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের মর্মান্তিক মৃত্যু গভীরভাবে শোকাহত করেছে কিশোর আলোর প্রত্যেক কর্মী স্বেচ্ছাসেবককে।  পরিবার, সহপাঠী, বন্ধুসহ নাইমুল আবরারের নিকটজনদের গভীর শোকের সহমর্মী আমরাও। তাই, শোকের এই সময়টায় আমরা কিশোর আলোর নভেম্বর সংখ্যা এবার নির্ধারিত সময়ে প্রকাশ করছি না। কিশোর আলোর নভেম্বর-ডিসেম্বর সংখ্যা একসঙ্গে প্রকাশিত হবে।”

 




 আরও খবর