www.muktobak.com

বন্ধ হয়ে গেল মানবজমিনের ছাপা সংস্করণ


 মুক্তবাক রিপোর্ট    ২৭ মার্চ ২০২০, শুক্রবার, ৬:০৩    খবর


এক দিন আগে ২৬ মার্চ ইঙ্গিত দিয়েছিলেন মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী। 'কে মরি কে বাঁচি জানিনা' শিরোণামের লেখায় তিনি বলেন, "সহকর্মীরা জানবাজি রেখে অফিস করেন। কাগজ বের হয়। কিন্তু বিক্রি হয় না। রাস্তায় হকার নেই। অর্ধেকের বেশি জেলা থেকে বার্তা পাঠিয়ে বলা হয়েছে কাগজ পাঠাবেন না। বৃহস্পতিবার শুনলাম ঢাকা ছাড়া আর কোথাও কাগজ পাঠানোর তাগিদ নেই। ঢাকার অবস্থা ক্রমেই খারাপ হচ্ছে। একটা সময় হয়ত কাগজ বন্ধ করে দিতে হবে।"

সেই শঙ্কা এত দ্রুত বাস্তবে রূপ নেবে তা কে জানতো। দুনিয়া জুড়ে ভয়াল ভাইরাস করোনা কত দ্রুত পাল্টে দিচ্ছে হিসাব নিকাশ। মাত্র একদিনের মাথায় মানব জমিনের প্রধান সম্পাদক অনলাইনে ঘোষণা দেন পত্রিকাটির ছাপা সংস্করণ বন্ধের। এ সংক্রান্ত এক ঘোষণায় তিনি বলেন, -

"প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই জানেন, আমাদের প্রিয় পৃথিবী আজ এক ভয়ঙ্কর বিপদের মুখোমুখি। করোনাভাইরাসের ভয়াল থাবায় দেশে-দেশে মৃত্যুর মিছিল। মিনিটে মিনিটে বাড়ছে আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা। আমাদের দেশেও আঘাত হেনেছে এ ভয়াল ভাইরাস। চারদিকে উদ্বেগ-আতঙ্ক। চলছে অঘোষিত লকডাউন। 

এই পরিস্থিতিতেও জীবন বাজি রেখে কাজ করে যাচ্ছেন আমাদের কর্মীরা। এজেন্ট হকারাও রয়েছেন ঝুঁকির মধ্যে। সংবাদপত্র বিপণন ব্যবস্থা নেমে এসেছে বিপর্যয়। আমরা আমাদের কর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তা সর্বোচ্চ গুরুত্ব দেই। এ কারণেই আমরা আপাতত মূদ্রন সংস্করণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। তবে আমরা থেমে থাকবো না। মানবজমিন অনলাইন সংস্করণ চালু থাকবে পুরোদমে। প্রতি মুহূর্তে আমরা আপনার কাছে পৌঁছে দেব সর্বশেষ খবর। নিশ্চয়ই এ ঘোর অন্ধকার কেটে যাবে। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই আবার দ্রুত ফিরে যাব মুদ্রণ সংস্করণে। পাঠক বিজ্ঞাপনদাতা, হকার, এজেন্ট ও শুভানুধ্যায়ীদের প্রতি অনুরোধ আপনারা আমাদের পাশে থাকুন। ২২ টি বছর যেমন ছিলেন। সবাই ভালো থাকুন।"

 




 আরও খবর